"স্বপ্ন-বিকাশ"

Monday, June 27, 2011

বিপদজনক ঝুঁকির তালিকায় বাংলাদেশ


জার্মানের ওয়ার্ল্ড রিস্ক রিপোর্টে এবার বাংলাদেশকে বিপদজনক ঝুঁকির তালিকায় রাখা হয়েছে।
একাধিক জার্মান ত্রাণ সহায়তাদানকারী সংগঠন এবং জাতিসংঘের সঙ্গে বন বিশ্ববিদ্যালয়ের গবেষণাদলের যৌথ উদ্যোগে সম্প্রতি প্রকাশিত হল 'ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট'। বাংলাদেশের হাজারো সমস্যার মধ্যে প্রাকৃতিক দুর্যোগ অন্যতম। বিশ্ব উষ্ণায়নের বিরূপ প্রভাবের ফলেই প্রতি বছর এ দেশে প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। মৃদু মৃদু ভূমিকম্প ভবিষ্যতে ভায়াবহ ভূমিকম্পের রুপধারণ করতে পারে।

'ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট' টি বিশ্ব জুড়ে প্রাকৃতিক বিপর্যয় আসার পরিস্থিতি কোথায় কেমন তারই একটা পূর্বাভাষ। রিপোর্টে জানানো হয়েছে, ভূমিকম্প এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের তালিকায় রয়েছে ১৭৩টি দেশ। এরমধ্যে সবচেয়ে বেশি প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে রয়েছে প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর। আর সবচেয়ে কম প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কার মধ্যে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। জার্মানিও রয়েছে এই তালিকায়, তাদের অবস্থান ১৫০ নম্বরে। জার্মানে প্রাকৃতিক বিপর্যয়ের ফলে বড় মাপের ক্ষতির আশঙ্কা তুলনামূলক ভাবে অনেক কম।
রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সবচেয়ে বেশি মাত্রায় সমস্যার মুখোমুখি হতে পারে উন্নয়শীল দেশগুলো। যে তালিকায় রয়েছে ল্যাটিন অ্যামেরিকা, আফ্রিকা মহাদেশ আর এশিয়ার মত মহাদেশ। গবেষণার রিপোর্টে ফিলিপাইন, বাংলাদেশ, গুয়াতেমালা, কম্বোডিয়া ও এল সালভাদোরকে আগাম সতর্কবাণী দেয়া হয়েছে। এ সব দেশ বিপদজনক ঝুঁকির তালিকার শীর্ষে রয়েছে।
রিপোর্টে জানানো হয়েছে, গরীব দেশগুলোর পক্ষে অধিকাংশ ক্ষেত্রেই প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার মত পরিস্থিতি তৈরি করা সম্ভব হয় না। ফলে বিপর্যয় এলে প্রকৃতিক দুর্যোগের কাছে অসহায় মানুষের হার মানা ছাড়া আর কোনো উপায় থাকে না।

No comments:

lowhajong map