"স্বপ্ন-বিকাশ"

Monday, June 20, 2011

সৌর শীতলীকরণ প্রযুক্তি


সোলার-কুলিং টেকনোলজি বা সৌর শীতলীকরণ প্রযুক্তি পরিবেশ বান্ধব সেকথা বলার অপেক্ষা রাখেনা। ঘর ঠান্ডা রাখার জন্যে অথবা পুরো ভবন ঠান্ডা রাখার জন্যে বিভিন্ন জায়গায় সোলার ইউনিট ব্যবহৃত হচ্ছে সফলভাবে। এবং এতে দেখা গেছে, ঐতিহ্যগতভাবে এয়ার কুলিং পদ্ধতির জন্যে যে পরিমাণ বিদ্যুৎ ব্যয় হচ্ছে, সোলার পদ্ধতিতে তার চেয়ে শতকরা ৫০ থেকে ৮০ ভাগ বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে।
ভবিষ্যতে খাবার প্যাকেজিং-এর ক্ষেত্রে হয়তো ‘‘কুলড বাই সানলাইট'' এই কথাটিই ব্যবহৃত হবে। সোলার কুলিং ইউনিটের মাধ্যমে দীর্ঘ সময় ফলমূল এবং শাকসব্জি টাটকা রাখা সম্ভব এটিই এখন বাস্তবতা।

উন্নয়নশীল দেশের জনগণের জন্যে সোলার কুলিং প্রযুক্তি বেশি লাভজনক হতে পারে। বিশেষ করে রেফ্রিজারেটর যেসব জায়গায় বিলাসী সামগ্রীর তালিকায় পড়ে এবং শহর অঞ্চলে ফ্রিজ সচল রাখতে যেখানে বিদ্যুতের প্রয়োজন। এমন কি অনেক দরিদ্র দেশেই ওষুধপত্র ঠান্ডা রাখাটাও একটা কঠিন বিষয়। বিশেষ করে গ্রামাঞ্চলে।
জার্মানির ফ্রাউনহোফার ইনস্টিটিউট ফর সোলার এনার্জি সিসটেম বা আইএসই-র বিজ্ঞানীরা বারবারই বলছেন যে সোলারকুলিং বা সূর্যরশ্মির মাধ্যমে শীতলীকরণ এখন এক বাস্তবতা। এমন কী গ্রীষ্মপ্রধান দেশগুলোতেও।

ইউরোপীয় ইউনিয়ন সমর্থিত ভূমধ্যসাগরীয় সোলার কুলিং বা মেডিসকো প্রকল্পের একটি অংশ হিসেবে আইএসই বিজ্ঞানীরা টিউনিশিয়া এবং মরোক্কোর একটি খামারে সোলার ইউনিট সংস্থাপন করেছেন। ফ্রাউনহোফার আইএসই'এর বিজ্ঞানী টোমাস নুনেস বলেছেন, রৌদ্রউজ্জ্বল দেশগুলোর জন্যে এই প্রযুক্তি অত্যন্ত কার্যকর। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে। যেসব জায়গায় ঠান্ডা রাখার প্রযুক্তি ব্যবহারে জটিলতা রয়েছে। তিনি বলেন, সোলার কুলিং পরিবেশ বান্ধব এবং এই পদ্ধতি রেফ্রিজারেটরের জন্যে প্রয়োজনীয় ব্যয়বহুল বিদ্যুতের চাহিদাও হ্রাস করবে। কিন্তু দৈনন্দিন জীবনে ব্যবহারের জন্যে এটি ক্রয় ক্ষমতার বাইরে অর্থাৎ অত্যন্ত ব্যয়বহুল। তবে পরিবেশ বান্ধব হওয়া সত্ত্বেও এই পদ্ধতি বাজরজাত করার জন্যে এখনও সম্পূর্ণ প্রস্তুতি নেই বলে বিশেষজ্ঞরা জনিয়েছেন।

No comments:

lowhajong map